আমার একটা মানুষ চাই
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

আমার একটা মানুষ চাই
মনের মত মানুষ চাই
যে মানুষের মাঝে আমি
রাত-বিরাতে প্রতীক্ষণ
নিজেকে খুঁজে পাই ।

যাহার কোন চাওয়া নাই
সাত-সকালে ঘুম ভেঙ্গে তার
কাঁচা-মরিচ, কাঁচা-পেঁয়াজ
এক থালা পান্তা ভাতে শোকর চাই,
এক কাপড়ে বছর চলে
এমন করে শান্ত মনের মানুষ চাই ।

অন্ধকারে হারিয়ে গেলে
দ্বীপ শিখার আলো হয়ে
খুঁজে নেওয়ার মানুষ চাই ।
ক্লান্ত দেহে বাড়ি ফিরে
তাঁহার বদন দেখতে চাই,
বক্ষে তাঁহার মাথা রেখে
যেন আলতো হাতের পরশ পাই ।

এমন একটা মানুষ চাই
হাজার লোকের ভিড়ে আমায়
শক্ত হাতে ধরে রাখার মানুষ চাই,
আমার সকল দুঃখে তাঁহার
শান্তনা রূপ বাণী চাই,
কষ্ট বুকে দ্রষ্টা হয়ে
তারে যেন পাশে পাই
মিষ্টি হেসে দুষ্ট করে
নষ্ট ছেলে বলার চাই ।

পূঁজোর ঘরে প্রতিমা রূপ
নতশির ব্রত করে
সকাল সন্ধে পূঁজো চাই,
পির-বুজুর্গের মত করে
একনিষ্ট ভক্ত চাই,
গভীর রাতে ভিতর থেকে
দরজা খোলার মানুষ চাই ।

তাঁহার সাথে এক বিছানায়
সমগ্র কাল থাকতে চাই,
মাঝে মাঝে অভিমানে
ঝগড়া করার মানুষ চাই,
আমার সকল চাওয়া যেন
তাঁহার ভিতর খুঁজে পাই ।

এমন একটা মানুষ চাই
যে মানুষের অন্ত মাঝে
কূলষিত নেই'ত কাঁদা
সাদা মনের মানুষ চাই,
তাহার মাঝেই সকল চাওয়া
যেন আপন মনে ভালোবাসা খুঁজে পাই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।